Result sheet in Microsoft Excel | রেজাল্ট শীট তৈরী
কোন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র/ছাত্রীদের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে রেজাল্ট শীট তৈরী করতে হলে নিম্নোক্ত শর্তগুলো মেনে চলতে হয়।
প্রয়োজনীয় শর্তসমূহঃ
১) যদি Mark>=80 হয়, তবে গ্রেড হবে A+.
২) যদি Mark>=70 হয়, তবে গ্রেড হবে A.
৩) যদি Mark>=60 হয়, তবে গ্রেড হবে A-.
৪) যদি Mark>=50 হয়, তবে গ্রেড হবে B.
৫) যদি Mark>=40 হয়, তবে গ্রেড হবে C.
৬) যদি Mark>=33 হয়, তবে গ্রেড হবে D.
৭) যদি Mark< 33 হয়, তবে গ্রেড হবে F.
ধাপ-০১: প্রথমে নিচের Workbook এর মত হুবহু একটি Workbook তৈরী করুন।
Result Sheet |
ধাপ-০২: Total Mark বের করতে হবে। Total Mark হলো পরীক্ষায় প্রাপ্ত সকল বিষয়ের নম্বরের যোগফল। তাই H2 সেলে কার্সার পয়েন্ট করে লিখতে হবে =sum(C2:G2) এবং Enter প্রেস করতে হবে।
ধাপ-০৩: Average Mark বের করতে হবে। Average Mark হলো Total Mark কে Subject সংখ্যা দিয়ে ভাগ করে প্রাপ্ত নম্বর। তাই I2 সেলে কার্সার পয়েন্ট করে লিখতে হবে =H2/5 এবং Enter প্রেস করতে হবে।
ধাপ-০৪: Grade বের করতে হবে। Grade বের করার জন্য উপরোক্ত শর্তসমূহ IF Logical Formula এর সাহায্যে লিখতে হবে। তাই J2 সেলে কার্সার পয়েন্ট করে নিচের Formula লিখতে হবে।
=IF(MIN(C2:G2<33,"F",IF(I2>=80,"A+",IF(I2>=70,"A",IF(I2>=60,"A",IF(I2>=50,"B",
IF(I2>=40,C",IF(I2>=33,"D",IF(I2<33,"F"))))))))
ফলাফল:
Result Sheet Result |
0 Comments